Sunday, February 3, 2013

ফাঁকা ছিল ৭ হাজার শিক্ষার্থীর আসন


Published: 2013-02-03 04:12:26.0
1 / 1
এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে সারাদেশে ৭ হাজার ৭২৩ শিক্ষার্থী অনুপস্থিত ছিল, যার মধ্যে ৩ হাজার ৮০১ জন মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থী।
এছাড়া পরীক্ষায় নকলের অপরাধে বহিষ্কার করা হয়েছে ৩৬ শিক্ষার্থীকে। কুমিল্লা বোর্ডে দুই শিক্ষকও বহিষ্কৃত হয়েছেন।
এসএসসি পরীক্ষা উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে রোববার সন্ধ্যায় এই তথ্য জানানো হয়।
রোববার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা হয়েছে।
এর মধ্য দিয়েই দেশের ২ হাজার ৭৫৮টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা, যাতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৩ হাজার ২০৩ জন।
বাংলা পরীক্ষায় ঢাকা বোর্ডে ১ হাজার ২১৪ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। কুমিল্লা বোর্ডে ৩৮৩ জন, যশোরে ২৯৯ জন, রাজশাহীতে ৪৯৮ জন, চট্টগ্রামে ৩৪২ জন, সিলেটে ১২৪ জন, বরিশালে ১৭৪ জন এবং দিনাজপুর বোর্ডে ২২৮ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল।
এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৩ হাজার ৮০১ জন এবং কারিগরি বোর্ডের ৬৬০ জন শিক্ষার্থী প্রথম দিনের অনুপস্থিত ছিল বলে নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়।
অর্থাৎ মোট শিক্ষার্থীর শূন্য দশমিক ৬০ শতাংশ প্রথম দিন অনুপস্থিত ছিল।
পরীক্ষায় নকলের জন্য কুমিল্লা বোর্ডে দুজন, মাদ্রাসা বোর্ডে ২১ জন এবং কারিগরি বোর্ডে ১৩ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকালে আজিমপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন।
পরীক্ষা চলাকালে রাজনৈতিক দলগুলো কর্মসূচি পালনে ‘দায়িত্বশীল’ হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।
এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় শিক্ষার্থী কমেছে ১ লাখ ১৬ হাজার ৮৫৪ জন। গত বছর ১৪ লাখ ২০ হাজার ৫৭ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিল।
শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ বছরের ১৩ লাখ ৩ হাজার ২০৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৬ লাখ ৬৮ হাজার ২৬৮ জন ছাত্র এবং ৬ লাখ ৩৪ হাজার ৯৩৫ জন ছাত্রী।
এর মধ্যে আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ৯ লাখ ৮৯ হাজার ৮১৭ পরীক্ষার্থীর মধ্যে ৪ লাখ ৮৮ হাজার ৪৮২ জন ছাত্র এবং ৫ লাখ ১ হাজার ৩৩৫ জন ছাত্রী।
দাখিলে ২ লাখ ২৫ হাজার ২৬ পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ১৫ হাজার ৬৬২ জন ছাত্র ও ১ লাখ ৯ হাজার ৩৬৪ জন ছাত্রী।
এছাড়া কারিগরি বোর্ডে ৬৪ হাজার ১২৪ জন ছাত্র এবং ২৪ হাজার ২৩৬ জন ছাত্রী মিলিয়ে মোট ৮৮ হাজার ৩৬০ জন শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষা দেবে।
এবছর ২৭ হাজার ৬৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষায় অংশ নিচ্ছে। দেশের বাইরে জেদ্দা, রিয়াদ, ত্রিপলি, দোহা, আবুধাবি, দুবাই ও বাহরাইন কেন্দ্রে মোট ২৯৩ জন পরীক্ষার্থী রয়েছে।
বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, গণিত ও উচ্চতর গণিত ছাড়া এবার সব বিষয়ের পরীক্ষা হচ্ছে সৃজনশীল প্রশ্নে।
দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধী এবং হাত নেই- এমন পরীক্ষার্থীরা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে। তাদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হচ্ছে।
৫ মার্চ তত্ত্বীয় পরীক্ষা শেষে ৬ থেকে ১২ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা হবে। খাতা দেখা শেষে মে মাসেই ফল প্রকাশ করার আশা করছে শিক্ষা মন্ত্রণালয়

No comments:

Post a Comment

visite